কম রানের বিশ্বরেকর্ড, ১৭৮ বলে ৪ রান!

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: দলকে বাঁচানোর জন্য দাঁড়িয়ে গেলেন উইকেটের সামনে। প্রাণপণ লড়ে গেলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার পিটার নেভিল ও স্টিভ ও’কিফ। তবে শেষ রক্ষা হয়নি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে হেরে গেছে অস্ট্রেলিয়া।

তবে এরই মধ্যে নেভিল ও ও’কিফ দু’জনে মিলে ১৭৮ বলে মাত্র ৪ রান করেন। তাদের রান রেট ছিল ০.১৩। এটি সবচেয়ে লো-রান রেটের জুটির রেকর্ড।

১০৬ রানে জিতে সিরিজে ১-০তে এগিয়ে যায় শ্রীলঙ্কা। পাল্লেকেলেতে ২৬৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে রীতিমতো ধ্বস নামে অজি ব্যাটিংয়ে। এক স্টিভেন স্মিথ ছাড়া কেউই হাফ-সেঞ্চুরি করতে পারেননি। আর ম্যাচের শেষ দিকে সফরকারীরা যখন আশা ছেড়েই দিয়েছিল, ঠিক তখনই যুদ্ধ শুরু করেন সাত ও ১০ নম্বরে ব্যাটিংয়ে নামা নেভিল-ও’কিফ জুটি।

নেভিল ১১৫ বলে এক চারে নয় রান করেন। আর ও’কিফ ৯৮ বলে চার রান করেন। স্পিনার ও’কিফের চার রান আসে আবার একটি বাউন্ডারির সাহায্যেই।

আগের রেকর্ডটি ছিলো দক্ষিণ আফ্রিকান হাশিম আমলা ও এবি ডিভিলিয়ার্সের। গত বছরের ডিসেম্বরে প্রোটিয়া দুই তারকা ভারতের বিপক্ষে ২৫৩ বলে ২৭ রান করেন। সেই জুটির রান রেট ছিল ০.৬৪।

তৃতীয় রেকর্ডটি নিউজিল্যান্ডের হ্যারিস আর রিচার্ডসনের জুটিতে। তারা ১২৫ বলে করেছিলেন ১৬ রান, রানরেট ০.৭৬। ২০০২ সালে ভারতের বিপক্ষে তাদের এই জুটিটি হয়েছিল। আর চতুর্থ রেকর্ড জুটিটি ১০০ বলে ১৪ রানের। ২০০০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে যেটি গড়েছিলেন জিম্বাবুয়ের ক্যাম্পবেল-হিথ স্ট্রিক, রান রেট ছিল ০.৮৪।

পঞ্চম রেকর্ড জুটিটি গড়েন এবিডি ভিলিয়ার্স আর কাইল অ্যাবোট মিলে। ২০১৪ সালে অজিদের বিপক্ষে ০.৯১ রানরেটে ১৭৭ বল খেলে তারা করেছিলেন ২৭ রান।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
৩০ জুলাই ২০১৬

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: