ইমেজ সংকটে অলিম্পিকের টেনিস

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: নোভাক জকোভিচ, এন্ডি মারেও, রাফায়ের নাদাল কিংবা সেরেনা উইলিয়ামসদের মত তারকারা হয়ত রিও অলিম্পিকে নিজেদের প্রতিভা দেখানোর জন্য মুখিয়ে আছেন। কিন্তু বেশ কয়েকজন হাই প্রোফাইল খেলোয়াড়ের নাম প্রত্যাহারের বিষয়টিতে কিছুটা হলেও আসন্ন অলিম্পিকে টেনিস ইভেন্ট ইমেজ সংকটে ভুগছে।

অলিম্পিকে যেহেতু কোন প্রাইজমানি কিংবা র‌্যাঙ্কিং পয়েন্টের কোন ব্যবস্থা নেই সে কারণেই অনেক টেনিস খেলোয়াড়ই মর্যাদা বা ক্যারিয়ারের অর্জনকে বাইরে রেখে অলিম্পিক নিয়ে আলাদা কিছু ভাবতে চায়না। এ পর্যন্ত পুরুষ ও মহিলা মিলিয়ে প্রায় ২০জন হাই প্রোফাইল খেলোয়াড় নিরাপত্তা, ইনজুরি, জিকা ভাইরাস সংক্রান্ত কারণ দেখিয়ে অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন।

এর মধ্যে অন্যতম হলেন ১৭বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী রজার ফেদেরার। এছাড়াও পুরুষ র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ২০ এর মধ্যে যারা খেলছেন না তাদের মধ্যে রয়েছেন মিলোস রাওনিক, টমাস বার্ডিচ, ডমিনিকি থেইম, রিচার্ড গ্যাসকোয়েট, জন ইসনার, ফেলিসিয়ানো লোপেজ ও নিক কিরগোয়িস।

মহিলাদের বিভাগে অনুপস্থিত খেলোয়াড়দের মধ্যে সিমোনা হালেপ, ভিক্টোরিয়া আজারেঙ্কা, বেলিন্ডা বেনসিস ও ক্যারোলিনা প্লিসকোভা অন্যতম। ২০১২ সালে লন্ডন অলিম্পিকে সেরেনা উইলিয়ামসের পরে রৌপ্য পদক জয় করা রুশ তারকা মারিয়া শারাপোভা ডোপ টেস্টে ধরা পড়ে দুই বছরের নিষেধাজ্ঞায় রয়েছেন।

শুধুমাত্র সিঙ্গেলস নয় পুরুষ ডাবলসের শীর্ষ জুটি বব ও মাইক ব্রায়ান স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়টি সামনে এনে টুর্ণামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন।

তবে সবকিছুর পরেও বিশ্বের এক নম্বর তারকা জকোভিচ প্রথম অলিম্পিক স্বর্ণের লক্ষ্যে ঠিকই কোর্টে নামছেন। অন্যদিকে লন্ডনের স্বর্ণ এবারও নিজের কাছেই রাখতে চান বিশ্বের দুই নম্বর খেলোয়াড় মারে। তবে রিওত পৌঁছালেও এখনও কোর্টে নামা নিয়ে নিশ্চিত নন সাবেক নাম্বার ওয়ান রাফায়েল নাদাল।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
৩ আগস্ট ২০১৬

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: