কি থাকছে অলিম্পিকের উদ্বোধনীতে

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: অলিম্পিক শুরু হতে দুদিনও বাকি নেই। শুক্রবার পর্দা উঠছে বিশ্বের বৃহত্তম এই ক্রীড়াযজ্ঞের। বিশ্বের কোটি কোটি চোখ এখন ব্রাজিলের রিও অলিম্পিকের দিকে। মাঠের খেলার পাশাপাশি আরেকটা লড়াইয়ে আছে ব্রাজিল। সেটা হলো আয়োজনের।

অলিম্পিক আয়োজন যে কত বড় চ্যালেঞ্জ সেটা বলার অপেক্ষা রাখেনা। আর আয়োজনের বড় একটা অংশ ও সাফল্যের মাপকাঠি হচ্ছে উদ্বোধনী অনুষ্ঠান। প্রতিবারই আগের বারের আয়োজনকে ছাপিয়ে যাবার চেষ্টা থাকে আয়োজকদের।

ব্রাজিল ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে যে তাদের উদ্বোধনী আয়োজন ২০১২ সালের লন্ডন অলিম্পিককে ছাড়িয়ে যাবে। যদিও অর্থনৈতিক মন্দায় বিপর্যস্ত দেশটিতে অলিম্পিক আয়োজন নিয়ে ব্রাজিলের উৎসবপ্রিয় জনমানুষের মনে রয়েছে প্রচণ্ড ক্ষোভ।

শুধু ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা নৃত্যই নয়, থাকছে অনেক চমক। রিওর মারাকানা স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান দেখতে হাজির থাকবেন প্রায় ৭৮ হাজার দর্শক। বিশ্বের তিনশ কোটি মানুষ টিভিতে সরাসরি এই অনুষ্ঠানটি দেখবেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, উদ্বোধনী আয়োজনে ব্রাজিলের ঐতিহ্যবাহী বৈচিত্রপূর্ণ সাংস্কৃতিক পরিবেশনাই অধিক গুরুত্ব পাবে। সহস্রাধিক অ্যাথলেট জাতীয় পতাকা হাতে প্যারেড করবেন। ব্রাজিলের এক ডজন ‘সাম্বা স্কুল’ থেকে আসা শতাধিক নৃত্যশিল্পী বিশেষ পোশাক পরে সাম্বার তালে নাচাবেন দর্শকদের। সুরের মায়াজালে দর্শকদের মোহিত করতে থাকছেন ব্রাজিলের বিখ্যাত সব সঙ্গীতশিল্পী।

লাইট এন্ড সাউন্ড শো এর মাধ্যমে ফুটিয়ে তোলা হবে ব্রাজিলে পর্তুগিজ উপনিবেশের ইতিহাস। উদ্বোধনী মঞ্চ আলো করবেন ব্রাজিলের সুন্দরী এবং সুপারমডেলরা। কিংবদন্তি ব্রাজিলিয়ান মডেল বান্ডচ্যান ক্যাটওয়াকের মাধ্যমে মঞ্চ আলোকিত করবেন। ক্যাটওয়াকের বড় একটি অংশজুড়ে থাকবেন মেইনস্ট্রিম ফ্যাশন ইন্ডাস্ট্রির সমস্ত ধারণা বদলে দেওয়া ট্রান্সজেন্ডার মডেল লি-টি। অলিম্পিকের ইতিহাসে এই প্রথমবারের মত কোনও ট্রান্সজেন্ডার মডেল মঞ্চ মাতাবেন।

শতাব্দী প্রাচীন এই ক্রীড়া আয়োজনে একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয় হলো অলিম্পিক মশাল। এই মশাল বহন করা অনেক সম্মানের এবং সম্মানীয় বিখ্যাত ব্যক্তিবর্গই সাধারণত এই মশাল বহন করেন। তবে এবার কে বহন করতে যাচ্ছেন এই মশাল? আয়োজক কমিটি সেই নামটিও পর্যন্ত গোপন রেখেছে।

তবে বিষয়টি অনুমান করা হয়তো খুব কঠিন নয়। কারণ ব্রাজিল হলো ফুটবলের মহানায়ক কিংবদন্তি পেলের দেশ। জানা গেছে, মশাল জ্বালিয়ে রিও অলিম্পিকের যাত্রা শুরু করানোর অনুরোধ পেয়েছেন পেলে।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
৩ আগস্ট ২০১৬

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: