ক্রিকেটে ছোট দলের বড় তারকারা

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: বিখ্যাত ক্রিকেটাররা তো বিভিন্ন রেকর্ডের অধিকারী। কিন্তু ছোট দেশের অনামি ক্রিকেটারদের দখলেও বেশ কিছু রেকর্ড রয়েছে। ছোট দেশের ক্রিকেটারদের দখলেও বড় রেকর্ড রয়েছে। দেখে নিন আইসিসির র‌্যাংকিংয়ের বিচারে ছোট দলগুলোর বড় কিছু রেকর্ড।

আরজে ট্রট, বারমুডা

বারমুডার এই ক্রিকেটার সবথেকে কম বয়সে টি-২০ আন্তর্জাতিক ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন। ২০০৮ সালে আইসিসি-র ওয়ার্ল্ড টি-২০ কোয়ালিফায়ারের একটি ম্যাচে ২০ বছর ৩৩২ দিন বয়সে এই নজির তৈরি করেছিলেন বারমুডার এই ক্রিকেটার।

খুররাম খান, সংযুক্ত আরব আমিরাত
২০১৪ সালের ৩০ নভেম্বর দুবাইতে আফগানিস্তানের বিরুদ্ধে সবথেকে বয়স্ক ক্রিকেটার হিসাবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শতরান করেন খুররাম খান। তখন তাঁর বয়স ছিল ৪৩ বছর ১৬২ দিন। শ্রীলঙ্কার সানাথ জয়সূরিয়ারৃ রেকর্ড ভাঙেন তিনি।

নেদারল্যান্ডস ক্রিকেট দল

ক্রিকেট বিশ্বে প্রথমসারির দল হিসাবে এখনও স্বীকৃতি পায়নি নেদারল্যান্ডস। কিন্তু তাদের দখলে টি-২০ ক্রিকেটের একটি অনবদ্য রেকর্ড রয়েছে। ২০১৪ সালে বিশ্ব টি-২০ ক্রিকেটে আয়ারল্যান্ডের বিরুদ্ধে মাত্র ১৩.৫ ওভারে ১৮৯ রানের টার্গেট তুলে ফেলে নেদারল্যান্ডস। আর ১৮৯ তাড়া করতে গিয়ে ইনিংসে মোট ১৯টি ছয় মারেন নেদারল্যান্ডসের ব্যাটসম্যানরা। যে রেকর্ড এখনও ভাঙেনি।

রায়ান টেন দেসচ্যাট

নেদারল্যান্ডসের এই ব্যাটসম্যান কলকাতা নাইট রাইডার্সেও খেলেছেন। এই ডানহাতি ব্যাটসম্যানের দখলে অবশ্য একটি অনন্য রেকর্ড রয়েছে। একদিনের ক্রিকেটে ন্যূনতম তিরিশটি একদিনের ম্যাচ এবং একহাজারের বেশি রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে সবথেকে ভাল গড় এই ব্যাটসম্যানের। ৩৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার পরেও দুশখাতের গড় ৬৭। বিরাট কোহলি থেকে শুরু করে এবি ডেভিলিয়ার্স, ব্যাটিং গড়ে সবাই দুশখাতের পিছনে। একদিনের ম্যাচে ১৫৪১ করেছেন দুশখাতে। পাঁচটি শতরান এবং ন’টি অর্ধশতরান রয়েছে দেসচ্যাটের। স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে ৯৯.৯৪ ব্যাটিং গড় ছিল। ব্র্যাডম্যানের সঙ্গে দুশখাতের তুলনা হয়না, কিন্তু ব্যাটিং গড়ের নিরিখে তিনিও এই অসাধারণ রেকর্ডের অধিকারী।

মেহবুব আলম, নেপাল

টেস্টে অনিল কুম্বলে দশ উইকেট নিয়েছিলেন। আইসিসি অনুমোদিত ম্যাচে নেপালের এক ক্রিকেটারও দশ উইকেট নিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছিলেন। ২০০৮ সালের ২৫মে ইউকে-র জার্সিতে আইসিসি-র পঞ্চম ডিভিশনের ওয়ার্ল্ড ক্রিকেট লিগের ম্যাচে মোজাম্বিকের বিরুদ্ধে দশ উইকেট নিয়েছিলেন এই বাঁ হাতি পেসার। ১৯ রানেই মোজাম্বিক অল আউট হয়ে যায়।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
২১ সেপ্টেম্বর ২০১৬

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: