পর্দার সামনে সুপারহিরোদের সেকাল-একাল (পর্ব ১)

পর্দার সামনে সুপারহিরোদের সেকাল-একাল (পর্ব ১)

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: কল্পনাজগতের সুপারহিরোদের আগমনের শুরুতেই বিশ্বের কোটি কোটি মানুষের প্রিয় হয়ে উঠেছে। ভক্তরা শুধু কমিকসের পাতায় নয়, টেলিভিশন কিংবা বড় পর্দায় দেখতে চেয়েছিল তাদের প্রিয় চরিত্রদের। একসময় সেই আশাও পূর্ণ হয়। সময়ের সাথে পাল্টেছে সুপারহিরোদের স্টাইল ও ধরন।

অর্ধশতাব্দী ধরে বিভিন্নভাবে ভক্তদের সামনে সুপারহিরোদের তুলে ধরেছেন টিভি ও সিনেমা নির্মাতারা। তিন পর্বের সেকাল ও একাল এর তুলনা আজ প্রথম পর্ব তুলে ধরা হল।

সকলের পছন্দের উলভারিন চরিত্রে প্রথম থেকেই অভিনয় করে আসছে হিউ জ্যাকম্যান। উল্লেখযোগ্য পরিবর্তন উলভারিনের ক্ষেত্রে হিউ জ্যাকম্যান এর সুঠাম দেহ। কিন্তু দুঃখের বিষয় আমরা উলভারিন চরিত্রে তার আর একটা ছবি বড়পর্দায় দেখতে পারব। ১৬ বছরেরও বেশি সময় ধরে এই চরিত্রে অভিনয় করেছেন তিনি।

ব্যাটম্যান চরিত্রে অভিনয় করার আগে অভিনেতা বেন এফ্লেক সুপারহিরো ডেয়ারডেভিল চরিত্রে অভিনয় করেছিলেন। ম্যাট মারডক এর চরিত্রে ছোটপর্দায় অভিনয় করছেন চারলি কক্স। অসাধারণ অ্যাকশান এবং স্ক্রিপ্ট এর কল্যাণে খুব অল্প সময়ে সকলের পছন্দের সিরিজ হয়েছে ডেয়ারডেভিল টিভি সিরিজ।

মারভেল জগতের জনপ্রিয় এন্টি হিরো পানিশার চরিত্রে জন বারন্থাল অভিনয় করেই বিশ্ব মাতিয়ে ফেলেছেন। তার জনপ্রিয়তা এতটাই এসেছে যার কারনে ২০১৭ সালে মুক্তি পাচ্ছে ফ্রাঙ্ক ক্যা সেল এর কাহিনি অবলম্বনে পানিশার টিভি সিরিজ। ১৯৮৯ সালে ফ্রাঙ্ক ক্যাসেল চরিত্রে ছিলেন  দি এক্সপেন্ডেব্লস এর অভিনেতা ডোলফ লাংরেন।

মারভেল জগতের ভিতরের প্রতিষ্ঠান শীল্ড এর প্রতিষ্ঠাতা নিক ফিউরিকে কখনো দেখা যায় শেতাঙ্গ। কখনো বা কৃষ্ণাঙ্গ। এর প্রতিফলন দেখা গেছে পর্দার সামনেও। ১৯৯৮ সালে এই চরিত্রে প্রথম অভিনয় করেন নাইট রাইডার খ্যাত তারকা ডেভিড হেসেলহফ। আর বড় পর্দায়  রূপের নিক ফিউরিকে দেখানো হয় কৃষ্ণাঙ্গ চরিত্রে। অভিনয় করেন স্যামুয়েল এল জ্যাকসন। ইতোমধ্যে বিশ্ববাসী তাকে সর্বশ্রেষ্ঠ নিক ফিউরি উপাধি দিয়েছে।

ডিসি জগতের এবং জাস্টিস লিগের অত্যন্ত জনপ্রিয় সুপারহিরো ‘দি ফ্ল্যাশ’। ১৯৯০ সালে টিভি সিরিজের মাধ্যমে প্রথমবারের মতো পর্দায় আগমন হয় এই সুপারহিরোর। তখন অভিনয়ে ছিলেন জন শিপ। মজার তথ্য হল তিনি সিডব্লিউ এর নবনির্মিত টিভি সিরিজে দি ফ্ল্যাশ এর বাবা হেনরি এলেন। এবং দি ফ্ল্যাশ চরিত্রে আছে গ্র্যান্ট গাস্টিন। আর বড় পর্দায় জাস্টিস লিগ মুভিতে এই চরিত্রে অভিনয় করবেন এজরা মিলার।

প্রকাশক মিরাজ স্টুডিওসদের অত্যন্ত জনপ্রিয় কমিকবুক টিনেজ মিউটেন্ট নিনজা টারটেল। তাদের হাসি-খেলারছলে দস্যুদের দমন সকলের কাছে পছন্দের। যুগের সাথে পরিবর্তনশীল প্রযুক্তির কারনে ২০১৬ সালে মুক্তি পেয়েছে উন্নত সিজিআই সম্পন্ন ছবি।

বেস্ট বায়োস্কোপ কমিকস
২৩ সেপ্টেম্বর ২০১৬

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: