রিয়ালের শততম ম্যাচের সামনে জিদান

বেস্ট বায়োস্কোপ, ঢাকা : খেলোয়াড় হিসেবে রয়েছে অনেক অর্জন। কোচিং ক্যারিয়ারও চলছে দারুণ। এবার কোচ হিসেবে আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে ফরাসি তারকা জিনেদিন জিদান। বুধবার কিংবদন্তি এই ফুটবলার রিয়ালের কোচ হিসেবে শততম ম্যাচে দায়িত্ব পালনের মাইলফলক স্পর্শ করবেন।

জিদান তার ২৫ বছরের ফুটবল ক্যারিয়ারে সাফল্যের সব চূড়াই জয় করে ফেলেছেন। খেলোয়াড় হিসেবে ফ্রান্সের হয়ে ১৯৯৮ সালে জিতেছেন বিশ্বকাপ। ব্রাজিলের বিপক্ষে ফাইনালে হেড দিয়ে করা তার দারুণ দুটি গোল এখনো স্মরণীয় হয়ে আছে।

জিদান ক্লাবের হয়ে ২০০২ সালে জেতেন চ্যাম্পিয়ন্স লিগ। সেবার বায়ার লেভারকুসেনকে ২-১ গোলে হারিয়ে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান ছিল জিদানের। খেলাটিতে ভলি থেকে দারুণ এক গোল করেছিলেন এই ফরাসি স্ট্রাইকার।

খেলোয়াড় হিসেবে দ্যুতি ছড়ানোর পর কোচ হিসেবেও সাফল্যের পথ ধরেই হাঁটছেন জিদান। ২০১৪ সালে রিয়াল মাদ্রিদ ক্যাসিলায় দায়িত্ব পালনের মধ্যদিয়ে কোচিং জগতে তিনি নাম লেখালেও এরই মধ্যে তারকা দ্যুতি ছড়িয়েছেন তিনি। গত মৌসুমে রিয়ালকে জিতিয়েছেন ১১তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। তার তত্ত্বাবধানে চলতি মৌসুমেও দারুণভাবে এগিয়ে চলছে রিয়াল। এখন পর্যন্ত লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে মাদ্রিদ শহরের দলটি।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
২ নভেম্বর ২০১৬

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: