ব্র্যাডম্যান ও চ্যাপেলকে ছাড়িয়ে স্মিথ

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: পার্থে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ৪১ রানের ব্যবধানে হারায় স্টিভেন স্মিথের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া। অধিনায়ক হিসেবে স্মিথের এটি ১৬তম জয়। ফলে অস্ট্রেলিয়ার দুই সাবেক অধিনায়ক কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান ও ইয়ান চ্যাপেলকে পেছনে ফেললেন স্মিথ। নিজেদের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে ১৫টি করে জয়ের স্বাদ পেয়েছিলেন ব্র্যাডম্যান ও চ্যাপেল।

ব্র্যাডম্যান ১৯৩৬ থেকে ১৯৪৮ সালের মধ্যে ২৪টি টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ১৫টি। এরমধ্যে হার ৩টি ও ৬টি ড্রও ছিলো। আর ১৯৭১ থেকে ১৯৭৫ সালের মধ্যে ৩০টি টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে চ্যাপেলও জয় পেয়েছেন ১৫টি। তার নেতৃত্বে ৫টি হার ও ১০টি ড্রও ছিলো।

স্মিথ ২০১৪ থেকে অস্ট্রেলিয়ার টেস্ট দলের নেতৃত্ব দিচ্ছেন। তার নেতৃত্বে ২৯ টেস্টে ১৬টি জয়ের পাশাপাশি ৮টি হার ও ৫টি ম্যাচ ড্র করে অসিরা।

অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয়ের স্বাদ পেয়েছেন রিকি পন্টিং। ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত ৭৭ টেস্টে নেতৃত্ব দিয়ে দলকে ৪৮টি জয়, ১৬টি হার ও ১৩টি ড্র’র স্বাদ দিয়েছেন পন্টিং। আর অস্ট্রেলিয়াকে সবচেয়ে বেশি ৯৩ ম্যাচে নেতৃত্ব দেয়া অ্যালান বোর্ডারের পরিসংখ্যান হলো- ৩২ জয়, ২২ হার, ৩৮টি ড্র ও ১টি টাই।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
২০ ডিসেম্বর ২০১৭

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: