একই সপ্তাহে বাংলাদেশের দুইটি বিশ্বরেকর্ড

বেস্ট বায়োস্কোপ, ঢাকা:  ফুটবলের নিয়ে কোনও বাংলাদেশি রেকর্ড করবেন সেটা কিছুদিন আগ পর্যন্তও ভাবা যায়নি। তবে বাংলাদেশের আব্দুল হালিম ঠিকই মাথার ওপর বল রেখে একের পর এক রেকর্ড ভেঙেছে। আর এবার তালিকাটি হয়েছে আরও দীর্ঘ। একই সপ্তাহেই পরপর দুটি বিশ্বরেকর্ড করছে বাংলাদেশ আর সেই স্বপ্ন দেখার মত ব্যাপারকে সম্প্রতি বাস্তবে রূপ দিয়েছেন দুই বাংলাদেশি তরুণ।

বল মাথায় নিয়ে দ্রুততম সময়ে ৫০ মিটার সাঁতার কেটে মাসুদ রানা গড়েছেন রেকর্ড। দিন কয়েক আগেই তার এই রেকর্ড পেয়েছে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি।২ আগস্ট মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে বল মাথায় নিয়ে সাঁতরিয়ে দ্রুততম সময়ে ৫০ মিটার অতিক্রম করেন মাসুদ রানা।গিনেস বুক কর্তৃপক্ষ ৫০ মিটার অতিক্রম করে এই রেকর্ড গড়তে মাসুদ রানাকে ৯০ সেকেন্ড সময় বেঁধে দিয়েছিল। সেটা মাসুদ রানা মাত্র ৪৪.৯৫ সেকেন্ডে অতিক্রম করেন।

এরপর ৯ আগস্ট তার এই সাঁতারের ভিডিও, মিডিয়া আর্টিকেল,টেলিভিশনের ভিডিও ফুটেজ, ছবি ও অন্যান্য ডকুমেন্ট গিনেস বুক কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হলে সেগুলো যাচাই-বাছাই করে ৯ নভেম্বর, ২০১৮ মাসুদ রানাকে নতুন রেকর্ডের স্বীকৃতি দিয়েছে গিনেস বুক কর্তৃপক্ষ।

এক সপ্তাহ না পেরোতেই সেই রেকর্ডের তালিকায় যুক্ত হয়েছেন আরও এক বাংলাদশির নাম। তিনি হলেন. মাহমুদুল হাসান ফয়সাল। সম্প্রতি তিনি ফুটবল দুই হাত গোল করে তার মধ্যে এক মিনিটে সবচেয়ে বেশিবার (১৩৪ বার) বল ঘুরিয়ে রেকর্ড গড়েছেন (Most football arm rolls in one minute)।

১ মিনিটে ১৩৪ বার দুই হাতের মধ্যে বল ঘুরিয়ে এই রেকর্ড গড়েন তিনি। ১১ আগস্ট তিনি রেকর্ড গড়ার প্রচেষ্টা চালান। সেটার ভিডিও এবং অন্যান্য ডকুমেন্ট জমা দেন। সেগুলো রিভিউ করে ৭ নভেম্বর গিনেস বুক কর্তৃপক্ষ তার রেকর্ডের স্বীকৃতি দেয়। দুইট রেকর্ডের ক্ষেত্রেই পৃষ্ঠপোষণা করেছিলো ওয়ালটন।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
২০ নভেম্বর ২০১৮

Comments

comments

Leave a Reply

Share via
1.9K Shares
%d bloggers like this: