কৃষকদের হয়ে ৪ কোটি টাকারও বেশি ঋণ পরিশোধ করলেন অমিতাভ

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: ভারতে ঋণের বোঝা বহন করতে না পেরে কৃষকদের আত্মহত্যা নতুন কিছু নয়। গত ২০ বছরে দেশটির হাজার হাজার কৃষক আত্মহত্যা করেছেন। সেই ঋণগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়ালেন বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন। কৃষকদের হয়ে ৫ লাখ ৬০ হাজার ডলারের ঋণ নিজ থকে শোধ করে দিয়েছেন তিনি, বাংলাদেশি টাকায় যার মূল্য ৪ কোটি ৬৯ লাখ ৭৭ হাজার ৫৬০ টাকা।

ভারতে বছরের পর বছর ধরে কৃষকরা আত্মহত্যা করে আসছেন। গত ২০ বছরে প্রায় ৩ লাখ কৃষক ঋণের বোঝা সইতে না পেরে আত্মহ্ত্যার পথ বেছে নিয়েছেন। কেউ বিষপানে, কেউবা গলায় ফাঁস দিয়ে। কিন্তু তাদের সকলের আত্মহত্যার কারণ প্রায় একই ছিলো। ঋণের বোঝা।

মঙ্গলবার অমিতাভ বচ্চন নিজের ব্লগে লিখেন, ‘১৩৯৮ জন কৃষকের ঋণ পরিশোধ করেছেন তিনি। এটাকেই জীবনের অর্জন মনে করেন বলিউডের এই  শাহেনশাহ।

২০১১ সালের একটি জরিপে দেখা যায় ভারতে প্রতিদিন ৪১ জন কৃষক আত্মহত্যা করেন। ভারত এমন একটি দেশ যেখানে কর্মসংস্থানের মূল উৎসই হচ্ছে কৃষি। সেখানে ২০১২-২০১৩ সালে জিডিপি ছিলো মাত্র ১৩.৭ শতাংশ।

অমিতাভ বচ্চন বলেন, ‘আমি তাদের নিজে শুভকামনা জানাতে চাই। ব্যক্তিগতভাবে আমি জানাতে চাই যে তাদের ঋণের বোঝা আর নেই।

প্রায় ৭০ জন কৃষককে ট্রেনে করে নিয়ে মুম্বাই আনা হবে। সেখানেই ব্যাংকের কাগজপত্র বুঝিয়ে দেওয়া হবে তাদের। আগামী ২৬ নভেম্বর তাদের মুম্বাই যাওয়ার কথা।

বেস্ট বায়োস্কোপ বিনোদন
২০ নভেম্বর ২০১৮

Comments

comments

Leave a Reply

Share via
0 Shares
%d bloggers like this: