এবার বায়োপিকে জন আব্রাহাম

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: বলিউডে বায়োপিক নিয়ে চলচ্চিত্র কম হয়নি। ধোনির (এমএস ধোনি: আনটোল্ড স্টোরি) মতো খেলোয়াড় থেকে শুরু করে সিল্ক স্মিতার (দ্য ডার্টি পিকচার) মতো রুপালি পর্দার অনেকের জীবন কাহিনী নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র। বাদ যায়নি আন্ডারওয়ার্ল্ড ডন ‍সুলতান মির্জা (ওয়ান্স আপন এ টাইম ইন মুম্বাই) কিংবা রাজনৈতিক নেতা শিবসেনাও (সরকার ও সরকার রাজ)। ছবিগুলোতে অভিনয় করেছেন আমির খান, অমিতাভ বচ্চন বিদ্যা বালানের মতো তারকা। এবার সেই তালিকায় যুক্ত হচ্ছেন জন আব্রাহাম।

১৯১১ সালে মোহনবাগানের শিল্ড জয়ের এক কারিগর শিবদাস ভাদুড়ি। তার নেতৃত্বে সে দিন ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টকে হারিয়ে আইএফএ শিল্ড চ্যাম্পিয়ন হয়েছিল মোহনবাগান। সে দিন ব্রিটিশদের বিরুদ্ধে প্রথম লড়াই জিতে নিয়েছিল ভারত ফুটবলের মাঠ থেকে। ম্যাচের ফল হয়েছিল মোহনবাগানে পক্ষে ২-১। জন আব্রাহাম চিরকালই ফুটবল পাগল। নর্থ-ইস্ট ইউনাইটেডের অন্যতম মালিক জনকেই দেখা যাচ্ছে শিবদাস ভাদুড়ির চরিত্রে।

জন আব্রাহাম বলেন, ‘১৯১১-এর ম্যাচ শুধু কোচ, প্লেয়ার বা ফুটবলের জন্য এতটা বিশেষ, এতটা গুরুত্বপূর্ণ নয়। এই ম্যাচ ভারতের স্বাধীনতা আন্দোলনে একটা ছাপ রেখে গিয়েছে।  যেমন ‘পরমানু’, মানুষকে আনন্দ দিতে দিতে শিক্ষিত করার ধারণা।’

এই ছবি পরিচালনা করছেন আদবানি। তিনি জানিয়েছেন, তিনি সব সময় এমন একটা ছবি বানাতে চেয়েছিলেন যার প্রেক্ষাপটে সেখানকার সংস্কৃতি, মানুষ, ঐতিহ্য নিয়ে কথা বলা যাবে।

তিনি আরও বলেন, ‘১৯১১ এই সব কিছুর থেকেও ভাল কারণ এটা বাংলার বাইরে বেরিয়ে গোটা দেশের, একটা ইতিহাস। এই গল্প সঠিকভাবে বলাটা একটা বড় দায়িত্ব। বাংলার মানুষের কাছে এটা একটা লোককথার মতো এবং জনের হৃদয়ের খুব কাছের।”

এই ছবির প্রযোজনা করছে জন আব্রাহামের প্রোডাকশন জেএ এনটারটেইনমেন্ট, আদবানির এমে এনটারটেইনমেন্ট ও ভূষণ কুমারের টি-সিরিজ।

২০১৯-এর নভেম্বরেই শুটিং শুরু হওয়ার কথা। মুক্তি পাবে ২০২০ সালে।

বেস্ট বায়োস্কোপ বিনোদন
২৮ নভেম্বর ২০১৮

Comments

comments

Leave a Reply

Share via
1 Share
%d bloggers like this: