বিপিএলের উদ্বোধনী দিনে ঢাকা ও চট্টগ্রামের জয়

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরে দুর্দান্ত শুরু করেছে ঢাকা ডায়নামাইটস। টুর্নামেন্টের দ্বিতীয় ও নিজেদের প্রথম ম্যাচে রাজশাহী কিংসকে ৮৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে ঢাকা ডায়নামাইটস। অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সকে উইকেটে হারিয়েছে চিটাগং ভাইকিংস।

মিরপর শেরে-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টসের বিপরীতে আগে ব্যটিং করে নির্ধারিত ২০ ওভারে সবক’টি উইকেট হারিয়ে ৯৮ রান সংগ্রহ করে। দলের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেন দলের ইংল্যান্ড ব্যাটসম্যান রবি বোপারা। দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান আসে সোহাগ গাজীর ব্যাট থেকে। চিটাগং-এর সফল বোলার হিসেবে ১৪ রানে ৪ উইকেট শিকার করেন দক্ষিণ আফ্রিকার রবি ফ্রাইলিংক।
জবাবে ১৯ দশমিক ১ ওভারে ৭ উইকেট হারিয়ে ১০১ রান করে চিটাগং। দলের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেন ওপেনার আফগানিস্তানের মোহাম্মদ শেহজাদ। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান আসে অধিনায়ক মুশফিকুর রহিমের ব্যাট থেকে। মাশরাফি ২৪ রানে ২ উইকেট শিকার করেন মাশরাফি।

দিনের দ্বিতীয় ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় রাজশাহী। প্রথমে ব্যাট করার সুযোগটা ভালোভাবেই কাজে লাগান ঢাকা ডায়নামাইটসের দুই ওপেনার আফগানিস্তানের হযরতুল্লাহ জাজাই ও ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন। রাজশাহীর বোলারদের উপর বিধ্বংসী রূপ দেখান তারা। ফলে ৬৪ বলে ১১৬ রানের উদ্বোধনী জুটি পায় ঢাকা। নারাইন ৩৮ রানে থামলেও ২২ বলে হাফ-সেঞ্চুরি তুলে নেন জাজাই। হাফ-সেঞ্চুরির পর জীবন পেয়ে নিজের ইনিংস বড় করেছেন তিনি। শেষ পর্যন্ত ৭৮ রানে থেমে যান জাজাই। তার ৪১ বলের ইনিংসে ৪টি চার ও ৭টি ছক্কা ছিলো।

দুই ওপেনারের পর মিডল-অর্ডারে তিন ব্যাটসম্যান দু’অংকের কোটা স্পর্শ করতে ব্যর্থ হন। ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড ৩, অধিনায়ক সাকিব আল হাসান ২ ও উইকেটরক্ষক নুরুল হাসান ১ রান করে ফিরেন। তবে দলকে ২০ ওভারে ৫ উইকেটে ১৮৯ রানের সংগ্রহ এনে দেন দুই ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ও শুভাগত হোম। ষষ্ঠ উইকেটে ২৮ বলে অবিচ্ছিন্ন ৫৩ রান যোগ করেন রাসেল-শুভাগত জুটি। রাসেল ১৯ বলে অপরাজিত ২১ ও শুভাগত ১৪ বলে অপরাজিত ৩৮ রান করেন। রাসেল ২টি চার ও ১টি ছক্কা মারেন। শুভাগত ৫টি চার ও ২টি ছক্কা হাকাঁন।

জয়ের জন্য ১৯০ রানের লক্ষ্যে শুরু থেকেই উইকেট হারাতে থাকে রাজশাহী। ফলে ম্যাচ হারের স্বাদ তাদেরই নিতে হয়। ১০ বল বাকি থাকতে শেষ পর্যন্ত ১০৬ রানে অলআউট হয় রাজশাহী। দলের পক্ষে শুরুতে মাত্র দু’জন ব্যাটসম্যান দু’অংকের কোটা পেরোতে পারেন। পাকিস্তানের মোহাম্মদ হাফিজ ২৮ বলে ২৯ ও ইংল্যান্ডের লওরি ইভান্স ১০ রান করেন। আর শেষ দুই ব্যাটসম্যান আরাফাত সানি ১৮ ও মুস্তাফিজুর রহমান অপরাজিত ১১ রান করেন। ঢাকার পেসার রুবেল হোসেন ৭ রানে ৩ উইকেট নেন।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
৬ জানুয়ারি ২০১৯

Comments

comments

Leave a Reply

Share via
11 Shares
%d bloggers like this: