কমিকস ও মাঙ্গা, ভিন্ন রীতির একই শিল্প

বেস্ট বায়োস্কোপ. ঢাকা: বিশ্বজুড়েই জনপ্রিয় সুপারম্যান ও স্পইডারম্যানের মতো সুপাহিরোর। তবে জাপানি আনিমে বা এনিমে চরিত্রগুলোর জনপ্রিয়তাও নেহাৎ কম নয়। বিশ্বজুড়ে মাঙ্গা এবং এনিমের ও রয়েছে কোটি কোটি ভক্ত। ছবিতে দেখুন মার্কিন কমিক চরিত্রগুলোর সঙ্গে জাপানি সুপারহিরোদের মিল।

প্রথমেই যে চরিত্রদের মাঝে সবচেয়ে মিল রয়েছে তারা হল লুফি এবং মিঃ ফ্যান্টাস্টিক। “ওয়ান পিস” মাঙ্গার প্রধান চরিত্র লুফি এবং “ফ্যান্টাস্টিক ফোর” কমিকস এর সুপার হিরো ডঃ রিড দুজনের প্রধান মিল তাদের আক্রমন কৌশল। তাদের শরীর রাবার এর মত এবং তারা আক্রমন করে শরীর প্রসারিত করে। তাদের নেতৃত্ব এবং পাগলামি মাতিয়ে রেখেছে তাদের ভক্তদের।

আমরা সকলে সুপারম্যান কে একনামে চিনি। তারই মতো, অতিমানবীও শক্তিধারী, অতিজনপ্রিয় চরিত্র হল ড্রাগন বল এর সন গোকু। দুজনেই ভিন্নগ্রহ থেকে পৃথিবীতে এসে পালিত হয়েছে তাদের দত্তক পরিবার এর কাছে। তারা তাদের জীবন উৎসর্গ করেছে পৃথিবীকে সকল প্রকার দুষ্ট চরিত্রের হাত থেকে রক্ষা করতে। তাদের অতিমানবীও শক্তি বিশ্বজগতের যেকোনো কিছু ধ্বংস করতে সক্ষম।

কমিকস এর চরিত্রদের মধ্যে জনপ্রিয় কৌশল হল জাদুবিদ্যা। মারভেল এবং ডিসি সমানতালে তাদের দেবতাদের প্রধান শক্তি জাদুবিদ্যা দিয়ে এসেছে। তেমনি হল “ফেয়ারি টেইল”। বিভিন্ন অঞ্চলের বিভিন্ন ধরনের জাদুকর তাদের মনোমুগ্ধকর জাদুবিদ্যা দিয়ে সকল কাজকর্ম করে থাকে। কেওবা জাদুবিদ্যাকে বেছে নিয়েছে জীবিকা হিসেবে।

দেবতাদের মধ্যে হুবহু মিল রেখে যে দুই চরিত্র তারা হল থোর এবং বেলড্যানডি। “ওহ মাই গডেস” এর বেলড্যানডি এবং থোর এর মধ্যে পার্থক্য হল তাদের ধরন এ। বজ্রদেবতা থোর যুদ্ধক্ষেত্রে প্রধান নেতৃত্ব দিতে এবং শত্রু কে সহজে ঘায়েল করতে সক্ষম। অন্যদিকে বেলড্যানডি বায়ু নিয়ন্ত্রণ করতে সক্ষম কিন্তু বিধ্বংসী কাজে নয়। হারেম মাঙ্গা “ওহ মাই গডেস” মূলত রোমান্স ভিত্তিক।

জনপ্রিয় ডিটেক্টিভ কমিকস “ব্যাটম্যান” এর প্রধান চরিত্র ব্রুস ওয়েন। বিলিওনএয়ার ব্রুস ওয়েন তার সকল সম্পদ ব্যাবহার করে তার শহরকে শত্রুর হাত থেকে রক্ষা করতে। তেমনি হল “বিগ ও” এর অর্থশালী প্রধান চরিত্র রোজার স্মিথ। হিতৈষী দুই চরিত্রই তাদের অরাজকর শহর কে শান্তিময় করার লক্ষে জীবন উৎসর্গ করে দিয়েছে।

কমিকস এবং মাঙ্গা দুই ভিন্ন রীতির হলেও খুঁজে দেখলে আমরা চরিত্রগত এমনকি কাহিনিগতও অনেক মিল পেয়ে থাকি। কিন্তু বিশ্বব্যাপী জনপ্রিয়তা কোনটিরও কম নয়। ভিন্নশৈলী চিত্রাঙ্কন একইসাথে চিত্রকরদের এবং পাঠকদের মোহ করে রেখেছে। এখন আপনারাই বলুন আরও কোন চরিত্র কিংবা কাহিনির মিল পান কিনা কমিকস এবং মাঙ্গার মধ্যে।

বেস্ট বায়োস্কোপ ডটকম
২৫ জুলাই ২০১৬

Comments

comments

Leave a Reply

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap
%d bloggers like this: