বাংলাদেশ চ্যাম্পিয়নস লিগের লোগো উন্মোচন

বেস্ট বায়োস্কোপ, ঢাকা : আগামী ২৯ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মাঠে গড়াচ্ছে পেশাদার ফুটবল লীগের দ্বিতীয় স্তরের টুর্নামেন্ট বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লিগ (বিসিএল)। আট দলের অংশগ্রহণে শুরু হতে যাওয়া এ লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটির আগামি মৌসুমে সরাসরি পেশাদার লিগে খেলার সুযোগ পাবে।

সোমবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের তৃতীয় তলায় আয়োজিত লীগের লোগো উন্মোচন ও স্পন্সর চুক্তি অনুষ্ঠানে আব্দুস সালাম মুর্শেদী বলেন, ক্লাবগুলোর আবদারের কারণেই আমাদেরকে নতুন করে ভাবতে হচ্ছে। তবে আশা করি এটা নিয়ে খুব একটা সমস্যা হবে না। বিসিএল এ কোন বিদেশি ফুটবলারকে দলে ভেড়াতে পারবে না ক্লাবগুলো। দেশি ফুটবলার খুঁজে বের করতেই এ নিয়ম।

এবারের আসরে পুরনো ক্লাবগুলোর মধ্যে অংশ নিচ্ছে ভিক্টোরিয়া ক্লাব, ফকিরেরপুল ইয়ংমেন্স, চট্টগ্রাম মোহামেডান, টিএন্ডটি ক্লাব, অগ্রণী ব্যাংক ও কাওরান বাজার প্রগতী সংঘ। আর নতুন দল হিসেবে সরাসরি পেশাদার লীগের দ্বিতীয় স্তরে খেলছে বাংলাদেশ পুলিশ ফুটবল উপপরিষদ ও সাইফ এসসি।

চট্টগ্রাম মোহামেডান ২০১১ সালে সর্বশেষ ঢাকার মাঠে খেলেছিল। সেবার তারা পেশাদার লীগে খেলে পয়েন্ট টেবিলের তলানীতে চলে যায়। গত পাঁচ বছর তাদের কোনো হদিস ছিল না। পাঁচ বছর পর আবারও ঘরোয়া ফুটবলে খেলছে বন্দর নগরীর দলটি।

পয়েন্ট টেবিলের তলানিতে থাকা ক্লাব দলটি প্রথম বিভাগে অবনমন হবে। কিন্তু শেষ মুহূর্তে এসে সেই নিয়ম টিকবে কি-না তা নিজেও জানেন না লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী। কারণ অংশগ্রহণকারী ক্লাবগুলো না-কি আবেদন করেছে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দু’টি ক্লাবকে সরাসরি পেশাদার লীগ খেলতে দিতে হবে। আর অবনমনও হবে দু’টি ক্লাবের। তাই পেশাদার লীগে উত্তীর্ণ কিংবা অবনমন ক’টি ক্লাবের হবেÑ সেটা নির্ধারীত হবে আগামি ৩০ অক্টোবর অনুষ্ঠিতব্য লিগ কমিটির পরবর্তী সভায়।

বিসিএল’র পঞ্চম আসরের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে আর.বি গ্রুপ-মার্সেল। আগামি চার বছরের জন্য তারা বিসিএল’র পাশে থাকবে বলে আগ্রহ জানিয়েছে, তবে এবারের চুক্তি হযেছে এক বছরের জন্য। স্পন্সর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আর.বি গ্রুপে পক্ষ থেকে প্রতিষ্ঠানটির স্পোর্টস এন্ড ওয়েল ফেয়ার বিভাগের প্রধান এফ এম ইকবাল বিন আনওয়ার ডন ও বাফুফের পক্ষ থেকে লীগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী স্বাক্ষর করেন।

এছাড়াও কো-স্পন্সর হিসেবে থাকছে আরও চারটি বেসরকারী প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে লিগের খেলা অনুষ্ঠিত হবে। আগামি ২২ ডিসেম্বর শেষ হবে এ আসর।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
২৪ অক্টোবর ২০১৬

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: