কেন ‘শূন্য’ মাশরাফি

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: মাশরাফির হাটা-চলা যেমন তার হয়ে কথা বলে, তেমনি তার জার্সি নাম্বারও পরিচয় দেয় তার। তার পিঠের পেছনে ‘২’ লেখাটাও সবার পরিচিত। কিন্তু হঠাৎ সেই দুই উধাও। মাশরাফির পেছনে শূন্য (০)।

শনিবার  সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে মাশরাফিকে খুঁজে পেতে তাই বেগ পেতে হয়েছে অনেককে। ফিল্ডিংয়ে নামার পর খানিক বিভ্রান্তি, প্রেসবক্সে একজন বলেই বসলেন, ‘আরে মাশরাফি কোথায়? আরেকজন বললেন, কেন ঐ তো ‘ম্যাশ।’

কিন্তু তার জার্সির নম্বর ‘শূন্য’ কেন? এতকাল মাশরাফির জার্সির নম্বর ছিল ‘২।’ শনিবার সন্ধ্যায় রাজশাহী কিংসের সঙ্গে রংপুর রাইডার্স অধিনায়ক মাশরাফি মাঠে নামলেন ‘শূন্য’ নম্বর জার্সি গায়ে।

কেউ কেউ ভেবেছিলেন, এটা বোধ হয় টিম রংপুরের জার্সি নম্বর। বিপিএলে রংপুর অধিনায়কের জন্য হয়ত ‘২’ নম্বরের বদলে ‘শূন্য’ নম্বর জার্সি বরাদ্দ হয়েছে। তা নিয়ে সিলেট স্টেডিয়ামের গ্যালারি, গ্র্যান্ডস্ট্যান্ড, প্রেসবক্সজুড়ে জল্পনা ও কল্পনা। টিভির সামনে বসে খেলা দেখা অগণিত ক্রিকেট অনুরাগীরও জিজ্ঞাসা, কি ব্যাপার, হঠাৎ কি হলো যে মাশরাফি জার্সি নম্বর পাল্টে ‘২’ থেকে ‘শূন্য’ তে নিয়ে আসলেন? সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছিলো আলোচনা।

সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্ন, আচ্ছা মাশরাফি ভাই, হঠাৎ আপনার জার্সি নম্বর বদলে ‘২’ থেকে ‘শূন্য’ নম্বর হয়েছে। কারণটা বলবেন?

মনে হলো মাশরাফিও অনুমান করতে পেরেছিলেন এমন প্রশ্ন উঠতে পারে। তারপরও মৃদু হাসলেন। তারপর ব্যাখ্যায় গেলেন, ‘আসলে জার্সি নম্বর বদলে ফেলার কারণ দুটি। প্রথম কারণ হলো, কয়েকদিন আগে দক্ষিণ আফ্রিকার গিবসের একটা ইন্টারভিউ পড়েছিলাম। সেখানে দেখলাম, ‘স্টার্ট ফর্ম জিরো এগেইন।’ তা দেখে খানিক অনুপ্রাণিত। এটা একটা কারণ। আর প্রধাণ কারণ হলো ক্যারিয়ারের শুরুতে আমার জার্সি নম্বর ছিল ‘২০।’ সেখান থেকে এক সময় ‘শূন্য’ কেটে ‘২’ করে ফেলেছিলাম। আর এবার ‘২’ বাদ দিয়ে ‘শূন্য’ রেখেছি।’

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
৬ নভেম্বর ২০১৭

Comments

comments

Leave a Reply

0 Shares
Share via
%d bloggers like this: