বিশ্বকাপে ইতালির যত অর্জন

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: ইউরোপিয়ান দেশ হিসেবে জার্মানির পরেই সবচেয়ে বেশিবার বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা রয়েছে ইতালির। বর্তমান চ্যাম্পিয়ন ইতালি ১৯ বারের মতো বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। ইতালির জন্য এই সংখ্যা ১৮। এর আগে জয়ী আটটি ইউরোপিয়ান দেশের মধ্যে ইতালি একমাত্র দল হিসেবে এবার বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি

৪ বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ইতালি দুবার হয়েছে রানার্সআপ (১৯৭০ ও ১৯৯৪ বিশ্বকাপে)। একবার তৃতীয় (১৯৯০), একবার চতুর্থ (১৯৭৮), একবার পঞ্চম (১৯৯৮) হয়েছে। শুধু ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়ন নয়। বিশ্ব ফুটবলে ইতালি কতটা পরাশক্তি, তার প্রমাণ দিচ্ছে আরও একটা তথ্য। ১৯৩০ সালে উরুগুয়েতে অনুষ্ঠিত ইতিহাসের প্রথম বিশ্বকাপে অংশ নেয়নি। পরের ১৯টি বিশ্বকাপ আসরের মধ্যে ১৮টিতেই খেলেছে ইতালি। ১৯৩৪ বিশ্বকাপ দিয়ে শুরুর পর একমাত্র ১৯৫৪ বিশ্বকাপেই খেলা হয়নি ইতালির।

এরপর প্রতিটি বিশ্বকাপই মুখরিত হয়েছে আজ্জুরিদের পদচারণায়। তবে শেষ পর্যন্ত রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই বাদ পড়লো চারবারের চ্যাম্পিয়ন ইতালি। পুর‌ো ম্যাচে প্রতিপক্ষ সুইডেনের ‌ওপর চাপিয়ে খেললে‌ও গোলের দেখা পায়নি জিয়ানলুইগি বুফনের দল। তাতে ইটালিকে কান্নায় ভাসিয়ে মূল পর্বে জায়গা করে নেয় সুইডেন।

১৯৩৮ বিশ্বকাপ জয়ের পর ইতালি

স্বপ্ন ছিল দেশের হয়ে রাশিয়া বিশ্বকাপে খেলেই অবসর নেবেন। তবে সুইডেনের কাছে হেরে বিশ্বকাপ থেকে ইতালির বিদায়ের সঙ্গে সঙ্গে সেই স্বপ্নের সমাপ্তি ঘটেছে সর্বকালের অন্যতম সেরা গোলকিপার বুফনের। বিশ্বকাপ না খেলেই চোখের জলে অবসরের ঘোষণা দিতে হয়েছে সময়ের সেরা এই গোলরক্ষককে। বুফনের সঙ্গে ফুটবলকে আরও বিদায় জানিয়েছেন ড্যানিয়েল ডি রসি, জর্জিও কিয়েলিনি ও আন্দ্রেয়া বারজাগলি।

১৯৩৪ : চ্যাম্পিয়ন
১৯৩৮ : চ্যাম্পিয়ন
১৯৫০ : গ্রুপ পর্ব
১৯৫৪ : গ্রুপ পর্ব
১৯৫৮ : চূড়ান্ত পর্বের আগেই বিদায়
১৯৬২ : গ্রুপ পর্ব
১৯৬৬ : গ্রুপ পর্ব
১৯৭০ : রানার্স-আপ
১৯৭৪ : গ্রুপ পর্ব
১৯৭৮ : চতুর্থ স্থান
১৯৮২ : চ্যাম্পিয়ন
১৯৮৬ : শেষ ১৬’
১৯৯০ : তৃতীয় স্থান
১৯৯৪ : রানার্স-আপ
১৯৯৮ : কোয়ার্টার ফাইনাল
২০০২ : শেষ ১৬’
২০০৬ : চ্যাম্পিয়ন
২০১০ : গ্রুপ পর্ব
২০১৪ : গ্রুপ পর্ব
২০১৮ : চূড়ান্ত পর্বের আগেই বিদায়

 

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
১৫ নভেম্বর ২০১৭

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: