ডাবল সেঞ্চুরি করে লারার পাশে কোহলি, ভাঙলেন পন্টিং ও স্মিথের রেকর্ড

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ডাবল-সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারার পাশে বসলেন ভারতের দলপতি বিরাট কোহলি। নাগপুরে শ্রীলংকার বিপক্ষে চলতি টেস্টে ডাবল-সেঞ্চুরি করে ২১৩ রানে আউট হন কোহলি।

টেস্ট ক্যারিয়ারে এটি কোহলির পঞ্চম ডাবল-সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে টেস্ট ক্যারিয়ারে পাঁচটি ডাবল-সেঞ্চুরি করেছিলেন লারাও। লারার পাশে বসলেও অস্ট্রেলিয়ার দুই সাবেক অধিনায়ক স্যার ডন ব্র্যাডম্যান, মাইকেল ক্লার্ক ও দক্ষিণ আফ্রিকার সাবেক দলপতি গ্রায়েম স্মিথকে পেছনে ফেললেন কোহলি। ব্র্যাডম্যান-ক্লার্ক ও স্মিথ অধিনায়ক হিসেবে ৪টি করে ডাবল-সেঞ্চুরি করেছিলেন।

পঞ্চম ডাবল-সেঞ্চুরির ইনিংসে ২৬৭ বল মোকাবেলায় ১৭টি চার ও ২টি ছক্কা হাকাঁন কোহলি। অধিনায়ক হিসেবে শ্রীলংকার আগে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে ডাবল-সেঞ্চুরি হাকিঁয়েছিলেন কোহলি।

এছাড়া অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্বরেকর্ডও গড়েছেন কোহলি। চলতি বছর টেস্ট, ওয়ানডে ও টি-২০ তিন ফরম্যাট মিলিয়ে ১০টি সেঞ্চুরি করেছেন তিনি। তাই দুই সাবেক অধিনায়ক অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথকে পেছনে ফেলে এক বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েন কোহলি।
২০০৫ ও ২০০৬ সালে এক বছরে ৯টি করে সেঞ্চুরি করেছিলেন পন্টিং। আর ২০০৫ সালে এক বছরে ৯টি সেঞ্চুরি করেন স্মিথও। তবে চলতি বছর ১০টি সেঞ্চুরি করে পন্টিং-স্মিথের রেকর্ড ভেঙ্গে ফেলেন কোহলি।

টি-২০ ফরম্যাটে না থাকলেও চলতি বছরে টেস্টে ৪টি ও ওয়ানডেতে ছয়টি সেঞ্চুরি করেন কোহলি। এরমধ্যে টেস্টে ২টি ডাবল-সেঞ্চুরি রয়েছে ভারত অধিনায়কের।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
২৬ নভেম্বর ২০১৭

Comments

comments

Leave a Reply

0 Shares
Share via
%d bloggers like this: