দাপুটে জয়ে অ্যাশেজ শুরু অস্ট্রেলিয়ার

বেস্ট বায়োস্কোপ, ঢাকা:  ব্রিজবেনে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে সফরকারী ইংল্যান্ডকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারালো স্বাগতিক অস্ট্রেলিয়া। ফলে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্টিভেন স্মিথের দল। এই নিয়ে সপ্তমবারের মত অ্যাশেজে ইংল্যান্ডকে ১০ উইকেটে ব্যবধানে হারালো অসিরা।

সর্বশেষ ২০০৬-০৭ সালে ইংলিশদের বিপক্ষে এমন ব্যবধানে জিতেছিলো অসিরা। এই ভেন্যুতে দ্বিতীয়বারের মত ইংলিশদের বিপক্ষে উইকেটের হিসেবে বড় ব্যবধানে জিতলো অস্ট্রেলিয়া।

আগের দিনই জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিলো অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ছুঁড়ে দেয়া ১৭০ রানের টার্গেটে দিন শেষে বিনা উইকেটে ১১৪ রান তুলেছিলেন দুই অসি ওপেনার ক্যামেরন বেনক্রফট ও ডেভিড ওয়ার্নার। তাই ইংল্যান্ডের বিপক্ষে ব্রিজবেন টেস্ট জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে ১০ উইকেট হাতে নিয়ে ৫৬ রান দরকার পড়ে স্বাগতিকদের।

পঞ্চম দিন প্রয়োজনীয় ৫৬ রান তুলতে ১৬ ওভার লেগেছে বেনক্রফট ও ওয়ার্নারের। ইংল্যান্ড বোলারদের বিপক্ষে দেখে-শুনে খেলে সহজেই অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন বেনক্রফট ও ওয়ার্নার। ৫১ রান নিয়ে দিন শুরু করে ১০টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ৮২ রান করেন অভিষেক ম্যাচ খেলতে নামা বেনক্রফট। প্রথম ইনিংসে ৫ রান করেছিলেন তিনি। তবে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক ম্যাচে চতুর্থ ইনিংসে ৮২ রানের ইনিংসে রেকর্ড গড়েছেন বেনক্রফট। ১৯৫৮ সালে সর্বশেষ অসিদের হয়ে অভিষেক ম্যাচের চতুর্থ ইনিংসে ৭১ রান করেছিলেন র্নম ও’নিল।

অপরপ্রান্তে ৬০ রান নিয়ে শুরু করে ১০টি বাউন্ডারিতে ১১৯ বল মোকাবেলায় ৮৭ রানে অপরাজিত থাকেন ওয়ার্নার। বেনক্রফটের সাথে উদ্বোধনী জুটিতে অবিচ্ছিন্ন ১৭৩ রান যোগ করেন ওয়ার্নার। ফলে ৮৭ বছরের পুরনো রেকর্ড ভেঙ্গে বিশ্বরেকর্ড গড়েন তারা। ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ রান চেজে অবিচ্ছিন্ন ১৭২ রান করেছিলেন অসিদেরই আর্চ জ্যাকসন ও বিল পনসফোর্ড।

ইংল্যান্ডের বিপক্ষে এমন জয়ে এই ভেন্যুতে টানা ২৯ টেস্ট অপরাজিত থাকলো অস্ট্রেলিয়া। ১৯৮৮-৮৯ সালে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের কাছে ৯ উইকেটে হেরেছিলো অসিরা। এরপর এখানে ২২টি টেস্টে জয় ও ৭টিতে ড্র’র স্বাদ নেয় অস্ট্রেলিয়া। এখানে ইংল্যান্ডের কাছে অস্ট্রেলিয়ার সর্বশেষ হার ১৯৮৬ সালে। তাই ইংলিশদের বিপক্ষে অপরাজিত থাকার রেকর্ডও ধরে রাখলো অসিরা।

প্রথম ইনিংসে অপরাজিত ১৪১ রানের সুবাদে ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। আগামী ২ ডিসেম্বর থেকে অ্যাডিলেড ওভালে শুরু হবে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্ট।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
২৭ নভেম্বর ২০১৭

Comments

comments

One thought on “দাপুটে জয়ে অ্যাশেজ শুরু অস্ট্রেলিয়ার

Leave a Reply

0 Shares
Share via
%d bloggers like this: