অ্যাশেজের ঐতিহাসিক টেস্টে মুখোমুখি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: অ্যাশেজের ঐতিহাসিক টেস্টে রবিবার মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। এই প্রথমবারের মত অ্যাশেজের কোন টেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে দিবা-রাত্রিতে। ঐতিহাসিক টেস্টে জয়ে স্বাদ নিতে মরিয়া অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় শুরু অ্যাশেজের পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট।

টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত ছয়বার দিবা-রাত্রির ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ২০১৫ সালে সর্বপ্রথম দিবা-রাত্রির টেস্ট অনুষ্ঠিত হয়। অ্যাডিলেডে অনুষ্ঠিত ঐ টেস্টে মুখোমুখি হয়েছিলো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ম্যাচটি ৩ উইকেটে জিতেছিলো অসিরা।

এরপর আরও দু’বার দিবা-রাত্রির টেস্ট ম্যাচে অংশ নেয় অস্ট্রেলিয়া। তবে মাত্র একবার দিবা-রাত্রির টেস্ট খেলতে পেরেছে ইংল্যান্ড। চলতি বছরই তারা প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলে। তাই দিবা-রাত্রির টেস্ট খেলার দিক দিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড অভিজ্ঞ। তবে মর্যাদাকর অ্যাশেজের ১৩৫ বছরের ইতিহাসে এবারই প্রথম দিবা-রাত্রির টেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এমন ঐতিহাসিক টেস্টকে স্মরণীয় করে রাখতে চাচ্ছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের খেলোয়াড়রা। ব্রিজবেনে প্রথম টেস্ট ১০ উইকেটের বড় ব্যবধানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া। তাই ভালো অবস্থায় থেকেই দিবা-রাত্রির টেস্ট শুরু করতে যাচ্ছে অসিরা, এমনটাই মনে করেন দলের অধিনায়ক স্টিভেন স্মিথ। তিনি বলেন, ‘অ্যাশেজের সকল ম্যাচই গুরুত্বপূর্ণ। তবে আগামীকালের ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই প্রথমবারের মত দিবা-রাত্রির টেস্ট হতে যাচ্ছে অ্যাশেজে। আমরা সবাই এই ম্যাচ নিয়ে অনেক বেশি উদ্বিগ্ন। আমার মনে হয়, ইংল্যান্ডের খেলোয়াদেরও একই অবস্থা। দারুণ জমজমাট ও প্রতিন্দ্বন্দিতাপূর্ণ এক ম্যাচ হবে। আমরা বেশ ফুরফুরে মেজাজ নিয়ে অ্যাডিলেড টেস্ট খেলতে নামবো। কারণ সিরিজের প্রথম টেস্ট জিতে আমরা ১-০ ব্যবধানে এগিয়ে। প্রথম টেস্টের পারফরমেন্স পর্যালোচনা করলে, আমরা খুবই ভালো খেলেছি। বিশেষভাবে আমাদের বোলাররা দারুণ পারফরমেন্স করেছে। প্রথম ইনিংসে ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারেনি। তবে এটি কোন চিন্তার কারন নয়। কারণ দিন শেষে আমরা ম্যাচটি জিততে পেরেছি। দ্বিতীয় ইনিংসে বোলাররা অসাধারণ বোলিং পারফরমেন্স করেছে। যা অবশ্যই প্রশংসনীয়। আশা করবো দিবা-রাত্রির টেস্টেও নিজেদের উজার করে দিবে দলের সকল খেলোয়াড়রা।’

সিরিজের প্রথম টেস্টে ব্যাট-বল হাতে ব্যর্থই ছিলো ইংল্যান্ড। বিশেষভাবে দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হওয়াতেই ম্যাচ জয় সহজ হয়ে যায় অস্ট্রেলিয়ার। তবে ব্রিজবেনে হার নিয়ে চিন্তিত নন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তার আশা, অ্যাডিলেডেই দল ঘুঁড়ে দাড়াবে। এক টেস্টে দল খারাপ করতেই পারে, তাই বলে দলের উপর থেকে আস্থা হারাননি রুট, ‘প্রথম টেস্টে আমাদের যেভাবে খেলা উচিত ছিলো, সেভাবে খেলতে পারিনি। তবে আমার দৃঢ় বিশ্বাস, অ্যাডিলেড টেস্টে দল ভালো ক্রিকেট খেলবে এবং সিরিজে সমতা আনবে। ভালো পারফরমেন্সের জন্য সবাই মুখিয়ে আছে। কারণ আমরা জানি, ভালো খেলার সামর্থ্য আমাদের রয়েছে। আর এই টেস্টটি আমাদের সকলের জন্যই অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই প্রথমবার অ্যাশেজের কোন টেস্ট দিবা-রাত্রির হতে যাচ্ছে। এমন ঐতিহাসিক টেস্টে ভালো করতে সবাই উন্মুখ। আর আমাদের জন্য তা বেশি জরুরি। কারণ আমরা সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছি।’

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
২ ডিসেম্বর ২০১৭

Comments

comments

Leave a Reply

0 Shares
Share via
%d bloggers like this: