২০১৮ বিশ্বকাপ: যাদের সঙ্গে খেলবে ব্রাজিল

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: রাশিয়া বিশ্বকাপে মোট ৩২টি দল নির্ধারণ হয়েছিল পূর্বেই। গত শুক্রবার মস্কোতে হয়ে গেলো গ্রুপ পর্ব ড্রয়ের আনুষ্ঠানিকতা।এখন শুধুই অপেক্ষা মাঠের লড়াই শুরুর জন্য। আগামী বছর ১৪ জুন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে পর্দা উঠবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ক্রীড়া প্রদর্শনী ফিফা ফুটবল বিশ্বকাপের। ১৫ জুলাই একই ভেন্যুতে ফাইনালের মাধ্যমে পরবর্তী চার বছরের বিশ্বসেরা দেশের হাতে উঠবে বহুল কাঙ্ক্ষিত সেই ট্রফিটি।

বিশ্বকাপের ড্র অনুযায়ী গ্রুপ ‘ই’তে থাকা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়া। ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করবে ব্রাজিল। এরপর ২২ জুন কোস্টারিকা এবং গ্রুপের শেষ ম্যাচে ২৭ জুন সার্বিয়ার মুখোমুখি হবে দলটি।

রাশিয়া বিশ্বকাপের ড্রয়ে চাইলে নিজেদের ভাগ্যবান ভাবতেই পারে ব্রাজিল। হাই-প্রোফাইল কোনো দলকে গ্রুপ পর্বে মোকাবেলা করতে হচ্ছে না নেইমারদের। তুলনামূলক সহজ গ্রুপই পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। স্পেন ও ইংল্যান্ডের মতো দলগুলো ব্রাজিলের সঙ্গে একই গ্রুপে পড়তে পারতো। তবে ড্র-ভাগ্য তেমন কঠিন পরীক্ষায় ফেলেনি সেলেসাওদের।

বাছাইপর্বে দারুণ খেলেছে ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরাই বাছাইপর্ব থেকে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টানা ১৭ ম্যাচে অপরাজিত থেকে নিকটতম প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ১০ পয়েন্টের ব্যবধান নিয়ে শীর্ষে থেকে বাছাইপর্ব শেষ করে তারা।

গ্রুপ পর্বের পাঠ চুকিয়ে ব্রাজিল নকআউট পর্বে খুব সহজেই চলে যাবে বলে অনেকের ধারণা। কিন্তু গ্রুপ পর্ব অতিক্রম করার পরপরই ব্রাজিল কে লড়াই এ নামতে হবে স্পেন, জার্মানি ও ইংল্যান্ড এর মতো দল গুলোর সাথে।

বিশ্বকাপ আসতে আসতে বদলে যাবে অনেক সমীকরণ। তবে আপাতত যখন র‍্যাঙ্কিং ভরসা, তখন কিন্তু এই তিনটি গ্রুপের কোনোটিই গ্রুপ অব ডেথ বলার উপায় নেই। তবে অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়লেও দলের প্রস্তুতি নিয়ে সতর্ক কোচ তিতে। স্পেন, ইংল্যান্ড বা অন্য কোনো দলের ক্ষেত্রে যা দরকার হয় সুইজারল্যান্ড, সার্বিয়া ও কোস্টারিকার ক্ষেত্রেও তাই রাখা হবে। ব্যাপারগুলো একইরকম থাকবে বলে জানান তিনি।

বেস্ট বায়োস্কোপ স্পোর্টস
৬ ডিসেম্বর ২০১৭

Comments

comments

Leave a Reply

0 Shares
Share via
%d bloggers like this: