কাতার চাইলেই ২০২২ বিশ্বকাপ হতে পারে ৪৮ দলের

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: টুর্নামেন্ট আয়োজক কমিটির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, আয়োজক কাতার রাজি হলেই কেবলমাত্র ২০২২ বিশ্বকাপে ৪৮ দলের অংশগ্রহণের সিদ্ধান্ত নেবে বিশ্ব ফুটবলের নির্বাহী সংস্থা ফিফা।

দোহায় সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে নাসের আল খাতার বলেছেন, তিন বছর পর অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টের জন্য দেশটি(কাতার) এই মুহূর্তে ৩২ দলের বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, ‘কাতারের সঙ্গে চুক্তি ছাড়া কোন সিদ্ধান্ত নেয়া হবেনা, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ এটা বিষয়। যৌথভাবে এ সিদ্ধান্ত নেয়া হবে।’ তিনি আরো বলেন, ‘আমরা ফিজিবিলিটি স্টাডির ফলের জন্য অপেক্ষা করছি এবং একবার তারা প্রস্তুত হলে ফিফা আমাদের জানাবে, এটা সম্ভব কিনা।’

২০২২ বিশ্বকাপে ১৬টি দল বাড়ানো যায় কিনা-সে বিষয়ে পরীক্ষা করছে ফিফা এবং আগামী মাচে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে। গত মাসে দোহায় ফিফা সভাপতি বলেছিলেন‘অধিকাংশ’ ফুটবল ফেডারেশন দল সংখ্যা বাড়ানোর পক্ষে। টুর্নামেন্টে দল সংখা বাড়ানো হলে বড় ধরনের যৌক্তিও রাজনৈতিক সমস্যা মোকাবেলা করা কঠিন হবে।

বিশ্বকাপ সাধারনত ৩২ দিনের হয়ে থাকে। তবে মধ্যপ্রাচ্যে প্রথমবার অনুষ্ঠিতব্য বিশ্বকাপ হবে ২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে ২৮ দিনে।

কাতারের টুর্নামেন্টের দিন সংখ্যা বাড়ানো সম্ভব নয় বলে ইতোপূর্বে জানিয়েছিলেন কর্মকর্তারা। সে দিক থেকে একটা বিকল্প হতে পারে পার্শবর্তী দেশগুলোতে ম্যাচ আয়োজন করা।কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে কাতারের সঙ্গে মধ্য প্রাচ্যে অন্য দেশগুলোর কূটনৈতিক সম্পর্ক খুবই খারাপ যাচ্ছে।

৪৮ দলের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২৬ আসরে। যা যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা আয়োজন করবে।

বেস্ট বায়োস্কেপ স্পোর্টস
১৮ জানুযারি ২০১৮

Comments

comments

Leave a Reply

1 Share
Share via
Copy link
Powered by Social Snap
%d bloggers like this: