একুশের বিশেষ নাটক ‘বর্ণমালার মিছিল’

বেস্ট বায়োস্কোপ, ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে মাছরাঙ্গায় প্রচারিত হতে যাচ্ছে বিশেষ নাটক বর্ণমালার মিছিল। । নাটকটি রচনা, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তরুণ নির্মাতা সীমান্ত সজল। অভিনয় করেছেন তারিক আনাম খান, রওনক হাসান, মৌটুসি বিশ্বাস, জয়িতা মহলানবীশ, সাজু আহমেদ, আখন্দ জাহিদ সহ মঞ্চের আরো ২০জন থিয়েটার কর্মী। নাটকটি মাছরাঙা টেলিভিশনে ২১শে ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার রাত ৯ টায় প্রচারিত হবে।

নির্মাতা জানান, বর্ণমালার মিছিল নাটকের গল্প ভাবনায় রয়েছে ভিন্নতা। ব্যতিক্রমধর্মী চিন্তা চেতনা ও মননশীলতার ছাপ পাওয়া যাবে পুরো নাটকজুড়ে। মাতৃভাষা বা মায়ের ভাষা বাংলা লিখতে গেলে বানান ভুল হলে অদৃশ্যভাবে মা কান্না করছে, তাহলে মায়ের এ কান্না সন্তানরা কিভাবে থামাবে? ভুল বানান যখন শুদ্ধ করে লিখবে তখনই সন্তানরা মায়ের এ কান্না থামাতে পারবে।

সীমান্ত সজল বলেন, গল্প বুননে আমরা দেখতে পাবো বর্ণমালার মিছিল অর্থাৎ বর্ণগুলো প্রতিবাদ জানিয়ে স্লোগান করছে। আমাদের দাবি মানতে হবে, শুদ্ধ করে লিখবে হবে। শুদ্ধ করে লিখতে গেলে, শুদ্ধ বানান জানতে হবে। ভুল বানান চলবে না, অন্ধকারে থাকবো না। বর্ণমালার মিছিলের স্লোগান শোনার জন্য মনের ভিতর অদৃশ্য অনুভূতি জাগিয়ে তোলার অভিপ্রায় নিয়েই বর্ণমালার মিছিল নাটকের বিষয়বস্তু।

নাটকটির নির্বাহী প্রযোজক জাফর আলী। নাটকটির টাইটেল, এডিট ও ব্যাকগ্রাউন্ড মিউজিক করেছেন মোঃ নূরউদ্দিন। এছাড়া গল্পের প্রয়োজনে নাটকটিতে ৩টি গানের ব্যবহার করা হয়েছে, গানগুলোর সংগীত পরিচালনা করেছেন ইবনে রাজন।

বেস্ট বায়োস্কোপ ঢাকা
২২ ফেব্রুয়ারি ২০১৯

Comments

comments

Leave a Reply

1 Share
Share via
%d bloggers like this: